দীর্ঘদিন ধরে মনে করা হতো ওজন কমাতে লো-ফ্যাট দুগ্ধজাত পণ্য কার্যকর। তবে সাম্প্রতিক গবেষণা এই ধারণাকে চ্যালেঞ্জ জানাচ্ছে।
টরন্টো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হার্ভে অ্যান্ডারসনের সাম্প্রতিক গবেষণা অনুযায়ী, পূর্ণ-ফ্যাটযুক্ত দুগ্ধজাত পণ্য গ্রহণ করা শরীরের ওজন বা কোলেস্টেরলের মাত্রার ওপর কোনো নেতিবাচক প্রভাব ফেলে না। গবেষণায় দেখা গেছে, প্রতিদিন তিনটি করে পূর্ণ-ফ্যাটযুক্ত দুগ্ধজাত পণ্য গ্রহণ করলেও শরীরের মেটাবলিজম বা রক্তে লিপিডের মাত্রায় কোনো ক্ষতিকর পরিবর্তন আসেনি।
গবেষণায় আরও দেখা গেছে যে, যারা পর্যাপ্ত দুগ্ধজাত পণ্য গ্রহণ করেছেন, তাদের রক্তচাপ উন্নত হয়েছে এবং ক্যালসিয়াম, প্রোটিন ও ভিটামিন ডি-এর গ্রহণ বৃদ্ধি পেয়েছে। গবেষকরা বলছেন, কেবল সম্পৃক্ত ফ্যাট (saturated fat) দেখে কোনো খাবারকে ক্ষতিকর মনে করা ভুল; বরং খাবারের সামগ্রিক পুষ্টিগুণ এবং উপাদানগুলোর পারস্পরিক মিথস্ক্রিয়ার ওপর এর প্রভাব নির্ভর করে।